সেনসিটিভ স্কিনের জন্য সেরা উপাদান

সেনসিটিভ স্কিনের জন্য সেরা উপাদান

যেসব স্কিনে ধুলাবালি, ময়লা লাগলেই স্কিনে লালচে ভাব, র‍্যাশ, সান বার্ন, চুলকানি এমনকি ব্রণের সমস্যা দেখা দেয় সেই সব স্কিন হলো সেনসিটিভ স্কিন। অন্যান্য স্কিন টাইপে যেকোনো প্রোডাক্ট ব্যবহার করা গেলেও সেনসিটিভ স্কিন টাইপের মানুষ কে প্রোডাক্ট সিলেকশনে সতর্ক হতে হয়। আপনার স্কিনের পরিচর্চার কথা ভেবে নিচে কিছু সেনসিটিভ স্কিন কেয়ার প্রোডাক্ট নিয়ে আলোচনা করা হলো যা ব্যবহার করলে আপনার স্কিনের কোনো ধরনের সমস্যা হবে না।

সেনসিটিভ স্কিনের জন্য যে প্রোডাক্ট ব্যবহার করা উচিৎ
যাদের স্কিন অনেক বেশি সেনসিটিভ তাদের প্রোডাক্টগুলো মাইল্ড হওয়া উচিৎ। একই সাথে ০% এলকোহল, প্যারাবেন ফ্রি এবং পারফিউম ফ্রি হতে হয়। তাই আপনার যদি স্কিন সেনসিটিভ হয়ে থাকে তাহলে যেকোনো প্রোডাক্ট কেনার আগে অবশ্যই উক্ত ইনগ্রিডিয়েন্টস দেখে নিবেন। সেই সাথে প্রোডাক্টটি ব্যবহার করার পূর্বে প্যাচ টেস্ট করে নিবেন। চলুন সেনসিটিভ স্কিনের জন্য কয়েকটি প্রোডাক্ট দেখে আসি।

অ্যালোভেরাঃ অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। এটি সেনসিটিভ স্কিনের জন্য খুবই উপকারী। এটি ভেষজ হওয়ায় এতে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই তাই সেনসিটিভ স্কিনের মানুষ অনায়াসে এটি ব্যবহার করতে পারবেন। অ্যালোভেরা সান বার্ন, ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে করে তোলে প্রাণবন্ত। অ্যালোভেরা শুধু সেনসিটিভ স্কিনের জন্য-ই ব্যবহার উপযোগী তা নয়। এটি ড্রাই স্কিন, নরমাল স্কিন এবং ওয়েলি স্কিনের জন্যও খুবই উপকারী।

ক্যামোমাইল এক্সট্র‍্যাক্টঃ ক্যামোমাইল থেকে পাওয়া যায় বিসোবলেল উপাদানটি। আর এই উপাদানের রয়েছে বিশেষ গুন যা আমাদের ত্বক কে সুদিং, রিফ্রেশিং করে। তাই ময়েশ্চারাইজার এবং ক্লিনজারে এই উপাদানটি ব্যবহার করা হয়। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লামেটরি যা ত্বকের প্রদাহ সারাতে সাহায্য করে। তাই যাদের স্কিনে র‍্যাশ আছে, জ্বালা-পোড়া করে তারা উক্ত উপাদান সমৃদ্ধ ক্লিনজার বা ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে পারেন।

রাইস ব্রাউন ওয়েলঃ কোরিয়ান মেয়েদের মতো হেলদি, গ্লোয়িং স্কিন পেতে চায়না এমন মেয়ে খুঁজে পাওয়া মুশকিল। আপনি জেনে অবাক হবেন কোরিয়ান মেয়েদের স্কিন কেয়ার রুটিনে রয়েছে এই ওয়েল টি। এতে রয়েছে ভিটামিন- ই, ভিটামিন-বি, ফ্যাটি এসিড, লেনোলেক এসিড ইত্যাদি যা আমাদের স্কিনকে দেয় উন্নত টেক্সশ্চার, হাইপার পিগমেনটেশন কমায়, অকালে বয়সের ছাপ পরতে দেয় না। তাই আপনার ডেইলি স্কিন কেয়ারে রাখুন রাইস ব্রাউন ওয়েল সমৃদ্ধ প্রোডাক্ট।

ক্যালেন্ডুলা এক্সট্র‍্যাক্টঃ সেনসিটিভ স্কিনের যত্নে ক্যালেন্ডূলা এক্সট্র‍্যাক্ট কে আদর্শ ধরা হয়। এতে রয়েছে এন্টি-অক্সিডেন্ট যা ত্বককে টানটান রাখে এবং সেনসিটিভ স্কিনের জ্বালা-পোড়া প্রতিরোধ করে। ক্যালেন্ডুলার নির্যাস ত্বক কে উজ্জ্বল করে। মুখে দাগ থাকলে তা সারাতে সাহায্য করে। যারা সদ্য মা হয়েছেন কিন্তু প্রোডাক্ট ব্যবহার করতে ভয় পাচ্ছেন তাদের জন্য ক্যালেন্ডুলা এক্সট্র‍্যাক্ট সমৃদ্ধ প্রোডাক্ট এসেনশিয়াল। এর নির্যাস একদম নিরাপদ। তাই মা ও শিশুর যত্নেও এটি নিশ্চিন্তে ব্যবহার করা যায়। এটি রাতে সিরাম হিসাবেও আপনি ব্যবহার করতে পারবেন।

গ্লিসারিনঃ গ্লিসারিন ব্যবহারে ত্বকের আর্দ্রতা বজায় থাকে ফলে ত্বক হাইড্রেড থাকে দীর্ঘ সময় ধরে। যারা সেনসিটিভ স্কিনের জন্য মুখে কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন না তারা স্কিন কেয়ার রুটিনে গ্লিসারিন রাখতে পারেন অনায়াসে।

0 I like it
0 I don't like it

Leave a Reply

You must be logged in to post a comment.