কোন বয়সে রেটিনল ব্যবহার করতে হবে?

imgpsh_fullsize_anim (6)

রেটিনল এক ধরনের Retinoid যা Vitamin A Derivative. সাধারণত ২৫ বছরের পর থেকেই ত্বকে পরিবর্তন আসতে শুরু করে। কোলাজেন প্রোডাকশন কমতে শুরু করে, কিছু ফাইন লাইনস, রিংকেলস দেখা দিতে শুরু করে। অনেকের মনেই প্রশ্ন থাকে স্কিনের এজিং প্রসেস স্লো করা যায় কি না, স্কিন কে প্রিম্যাচিউর এজিং থেকে প্রোটেক্ট করা যায় কি না। উত্তর হলো, এটা সম্ভব। 

স্কিনকেয়ার স্পেশালিস্ট বা ডার্মাটোলজিস্টরা স্কিনের কোলাজেন প্রোডাকশন বাড়াতে, স্কিন ইলাস্টিসিটি ইমপ্রুভ করতে বেশ কিছু অ্যান্টি এজিং ইনগ্রেডিয়েন্ট স্কিনকেয়ার প্রোডাক্টে অ্যাড করার পরামর্শ দিয়ে থাকেন।

স্কিনকেয়ারের জগতে রেটিনল অনেকটা বস হিসেবে কাজ করে। কারণ Retinol হলো অ্যান্টি এজিং ইনগ্রেডিয়েন্টগুলোর মধ্যে বেস্ট যা একইসাথে একনে ব্রেকআউট, একনে, হাইপারপিগমেন্টেশন ও স্কিন ব্রাইটনেস এর উপর কাজ করে।তবে রেটিনল ব্যবহারের কিছু নিয়ম আছে আবার কিছু ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে প্রেগন্যান্ট অবস্থায় রেটিনল ইউজ করা যাবেনা। আবার রিসেন্টলি যিনি মা হয়েছেন তার জন্য ও রেটিনল ইউজ করা ডার্মাটোলজিক্যালি অ্যাপ্রুভড না।

যাদের মাইল্ড একনে, সানবার্ন, হাইপারপিগমেন্টেশন, ডার্ক স্পটস রয়েছে তাদের জন্য রেটিনল বেশ ভালো কাজ করে। যারা বিশ বছর বয়স এর পর থেকে এজিং সমস্যা ফেইস করে তারা রেটিনল ইউজ করতে পারে কিন্তু খুব অল্প পরিমাণে। সাধারণত ০.২-০.৫% রেটিনল বিগিনার রেটিনল ইউজারদের সাজেস্ট করা হয়।

কিছু স্টেপ ফলো করে রেটিনল এর কার্যকারিতা বাড়ানো যায় যেমন:

  • Retinol ইউজের প্রথমদিকে কখনোই রেগুলার ইউজ করা যাবেনা। প্রথমে উইকে দুই দিন, তারপর চার দিন এভাবে দিনের সংখ্যা বাড়ানো যায়। অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট যুক্ত প্রোডাক্ট রাতে ইউজ করা ভালো কারণ দিনে অ্যাক্টিভ ইনগ্রেডিয়েন্ট UV Rays এর সাথে কনফ্লিক্ট করতে পারে। এতে স্কিনে ইরিটেশন হতে পারে।
  • স্কিনে Retinol যখন ইউজ করা হয় তখন অন্য অ্যাক্টিভ কিছু ইনগ্রেডিয়েন্ট যেমন Benzoyl peroxide, Salicylic acid, Alpha hydroxy acids, Scrubs এবং Exfoliators অ্যাভয়েড করা ভালো। এতে স্কিনে রেডনেস ও ইরিটেশন বেড়ে যেতে পারে।
  • স্কিনকে সবসময় ময়শ্চারাইজড রাখতে হবে।
  • দিনের বেলা অবশ্যই স্কিনে সানস্ক্রিন অ্যাপ্লাই করতে হবে।
  • স্কিনে যদি লেজার ও পিলিং ট্রিটমেন্ট করা হয় তাহলে তার ১ সপ্তাহ আগে থেকে Retinol ইউজ করা বন্ধ করে দিতে হবে।
📞 ত্বকের সমস্যার জন্য প্রোডাক্ট সাজেশন পেতে কল করুনঃ 01790 270066 অথবা ইনবক্স করুন। 
🌐 ১০০% অরিজিনাল কোরিয়ান প্রোডাক্টঃ https://chardike.com/
1 I like it
0 I don't like it

Leave a Reply

You must be logged in to post a comment.